Medically Reviewed By Experts Panel

দ্বিতীয় ত্রৈমাসিক আপনার গর্ভাবস্থার মাঝের অংশকে প্রতিনিধিত্ব করে। এটিকে শুরু হিসাবে সংজ্ঞায়িত করা হয়, 13 সপ্তাহের শুরু থেকে 26 সপ্তাহের মধ্যেমোটামুটি মাস চার, পাঁচ এবং ছয়।

এটি প্রায়ই অনেক মহিলার জন্য সবচেয়ে আরামদায়ক এবং আনন্দদায়ক ত্রৈমাসিক হিসাবে বিবেচিত হয় কারণ গর্ভাবস্থার প্রথম দিকের কিছু লক্ষণগুলি হ্রাস পেতে পারে এবং গর্ভপাতের ঝুঁকি হ্রাস পায়।

দ্বিতীয় ত্রৈমাসিক আপনার এবং আপনার শিশুর জন্য একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করে। আপনি ভাল বোধ করতে শুরু করবেন এবং আপনি যে গর্ভবতী তা আরও দেখাতে পারবেন। এই স্ট্রেচের সবচেয়ে রোমাঞ্চকর অংশ হল আপনার বেবি বাম্প দৃশ্যমান হয়। আপনার গর্ভাশয় উপরের দিকে এবং বাইরের দিকে বাড়ার সাথে সাথে আপনার পেট ফুলতে শুরু করে।

ভ্রূণের বৃদ্ধি: এই সময়ে আপনার শিশুর দ্রুত বৃদ্ধি ঘটে এবং এর অনেক গুরুত্বপূর্ণ অঙ্গ সিস্টেমের বিকাশ ঘটে। দ্বিতীয় ত্রৈমাসিকের শেষের দিকে, আপনার শিশুর লম্বা হবে প্রায় 23 সেমি এবং ওজন হবে প্রায় 800 গ্রাম।

ভ্রূণের নড়াচড়া : আপনার শিশুর বেড়ে ওঠার সাথে সাথে আপনি নড়াচড়া এবং লাথি মারতে শুরু করতে পারেন।

প্রারম্ভিক গর্ভাবস্থার অস্বস্তিগুলি হ্রাস পায়, কিছু এমনকি অদৃশ্য হয়ে যায়এই পরিবর্তনগুলি মানব কোরিওনিক গোনাডোট্রপিন (HCG) হরমোনের মাত্রা হ্রাস এবং ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের মাত্রার সাথে সামঞ্জস্যের জন্য দায়ী করা যেতে পারে। তুমি ফলে:

  • কম বমি বমি ভাব
  • বমির অনুভূতি কমে যাবে
  • সকালের অসুস্থতা সাধারণত এই সময়ের মধ্যে কমে যায়
  • শক্তির মাত্রা উন্নত হবে
  • ভালো ঘুমের ধরন
  • স্তন আর আগের মত সংবেদনশীল কোমল থাকবে না
  • অবশেষে খাবারের গন্ধ স্বাদ আগের থেকে ভালো লাগবে এবং ক্ষুধা বাড়বে।

ত্বক এবং চুলের পরিবর্তন: কিছু মহিলা গর্ভাবস্থায় তাদের ত্বক এবং চুলের পরিবর্তনগুলি অনুভব করেন, যেমন ব্রণ, প্রসারিত চিহ্ন এবং চুলের গঠন এবং বৃদ্ধিতে পরিবর্তন।

ওজন বৃদ্ধি: গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি সাধারণ এবং দ্বিতীয় ত্রৈমাসিকে, আপনার ওজন প্রতি মাসে 1.5 কিলোগ্রামের সাথে বাড়বে।

মানসিক পরিবর্তন: গর্ভাবস্থা একটি মানসিক  অবস্থা (বিশন্নতা)স্বীকার সময় হতে পারে, এবং অনেক মহিলা দ্বিতীয় ত্রৈমাসিকের সময় মেজাজের পরিবর্তন, উদ্বেগ এবং চাপ অনুভব করেন।

নিয়মিত প্রসবপূর্ব পরিদর্শন: দ্বিতীয় ত্রৈমাসিকের সময়, আপনি আপনার গাইনোকোলজিস্টের সাথে নিয়মিত প্রসবপূর্ব পরিদর্শন করবেন, যার মধ্যে আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশ নিরীক্ষণের জন্য পরীক্ষা অন্তর্ভুক্ত থাকতে পারে।

দ্বিতীয় ত্রৈমাসিককে প্রায়শই সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে আরামদায়ক ত্রৈমাসিক হিসাবে বিবেচনা করা হয়, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রতিটি গর্ভাবস্থা আলাদা, এবং যে কোনও সময় জটিলতা দেখা দিতে পারে। নিয়মিত প্রসবপূর্ব যত্ন বজায় রাখা এবং আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করা একটি সুস্থ গর্ভাবস্থা এবং প্রসবের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment