Medically Reviewed By Experts Panel

একটি পরিবার শুরু করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে – আপনার এবং আপনার সঙ্গীর উভয়ের জন্য। কিছু গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় মাথায় রাখলে আপনি সহজে যেতে পারেন।

একজন মহিলা শুধুমাত্র মাসিক চক্র ‘উর্বর (Fertile) উইন্ডো এর সময় গর্ভবতী হতে পারেন। আপনি যদি ডিম্বানুপাত (Ovulation) দিন বা তার দুই দিন আগে সহবাস করেন তবে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা নাটকীয়ভাবে বেড়ে যায়। প্রতিটি মাসিক চক্রের মধ্যে প্রায় 6 দিন থাকে যখন আপনি গর্ভবতী হওয়ার সর্বাধিক সম্ভাবনা সহ সবচেয়ে উর্বর (Fertile) হন। এটাকে আপনার উর্বর (Fertile) জানালা বলা হয়।

ডিম্বানুপাত (Ovulation) কি?

ডিম্বানুপাত (Ovulation)হলে ডিম্বাশয় থেকে ডিম নিঃসরণ। এটি মাসিক চক্রের মাঝপথে ঘটে। যে দিনগুলিতে আপনি সবচেয়ে উর্বর (Fertile) হবেন তা আপনার শেষ মাসিকের তারিখ এবং একটি সাধারণ মাসিক চক্রের দৈর্ঘ্যের উপর ভিত্তি করে গণনা করা যেতে পারে। ডিম্বানুপাতের আশেপাশের কয়েক দিন আপনার সবচেয়ে উর্বর (Fertile) পর্যায় গঠন করে। আপনার শেষ মাসিকের (LMP) শুরু থেকে ডিম্ব-স্ফোটন পর্যন্ত সময়, গড়ে, 14 দিন। আপনার পিরিয়ড শুরু হওয়ার প্রায় 14 দিন আগে ওভুলেশন হয়। যদি আপনার গড় মাসিক চক্র 28 দিন হয়, তাহলে আপনি 14 দিনের কাছাকাছি ডিম্বানুপাত (Ovulation)করেন এবং আপনার সবচেয়ে উর্বর (Fertile) দিনগুলি হল 12, 13 এবং 14 দিন।

ডিম্বানুপাত আগে বা দিনে দুই দিন সহবাস করলে একজন মহিলা গর্ভবতী হওয়ার সম্ভাবনা আরও বেশি থাকে। যে মহিলারা প্রতি 28 দিনে পিরিয়ড করেন তারা 14 তম দিনে ডিম্বানুপাত (Ovulation)করে এবং 11 থেকে 14 দিনের মধ্যে তাদের গর্ভধারণের সর্বোত্তম সম্ভাবনা।

ডিম্বানুপাত (Ovulation)ক্যালেন্ডার কি?

ডিম্বানুপাত (Ovulation)ক্যালেন্ডার আপনার ডিম্বানুপাত (Ovulation) চক্র কী ঘটছে তা ট্র্যাক রাখতে একটি সহায়ক ব্যক্তিগত সংগঠক হতে পারে। যেহেতু ঋতুস্রাব নারী থেকে মহিলা এবং মাস থেকে মাসে আলাদা, তাই এটি সুপারিশ করা হয় যে আপনি একটি ডিম্বানুপাত (Ovulation) ক্যালেন্ডার শুরু করুন। ক্যালেন্ডার পদ্ধতি একটি উর্বর (Fertile)তা ক্যালেন্ডার তৈরি করতে কয়েক মাস ধরে আপনার মাসিক চক্রের দৈর্ঘ্য ট্র্যাক করে আপনার উর্বর (Fertile) দিনগুলোর পূর্বাভাস দিতে সহায়তা করে। এটি আপনাকে আপনার ডিম্বানুপাত (Ovulation)ট্র্যাক করতে এবং আপনার গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি হলে প্রতিটি চক্রের ছয় দিনের উইন্ডোটি চিহ্নিত করতে সহায়তা করবে।

ডিম্বানুপাত (Ovulation)সাধারণত আপনার পরবর্তী পিরিয়ড শুরু হওয়ার 14 দিন আগে ঘটে, তবে এটি মাসে মাসে পরিবর্তন হতে পারে — এমনকি নিয়মিত চক্র থাকা মহিলাদের ক্ষেত্রে। ক্যালেন্ডার পদ্ধতিটি সবচেয়ে কার্যকর যখন আপনি এটিকে অন্যান্য উর্বর (Fertile)তা সচেতনতা পদ্ধতির সাথে একত্রিত করেন, যেমন তাপমাত্রা এবং সার্ভিকাল শ্লেষ্মা (Cervical Mucus) পদ্ধতি।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment