Medically Reviewed By Experts Panel

গর্ভাবস্থায় একটি স্বাস্থ্যকর সুষম খাদ্য মা এবং তার শিশুর সুস্থতার জন্য অপরিহার্য। আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশে সহায়তা করার জন্য পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করা আপনার জন্য গুরুত্বপূর্ণ। আপনার শিশুর বেড়ে ওঠা এবং সুস্থ বিকাশে সাহায্য করার জন্য আপনি যা করতে পারেন তা হল সঠিক খাবার।

প্রকৃতপক্ষে, গর্ভধারণের আগে (সম্ভবত বেশ কয়েক মাস আগে) এবং সেইসাথে গর্ভাবস্থা এবং বুকের দুধ খাওয়ানোর আগে থেকে আপনার পুষ্টি গুরুত্বপূর্ণ। আপনার খাদ্য আপনার সন্তানের উপর প্রভাব ফেলবে। তাই আপনার শিশুকে গুরুত্বপূর্ণ পুষ্টি পুষ্টি সরবরাহ করতে আপনার খাদ্যতালিকায় ফল, শাকসবজি এবং প্রোটিনের মতো বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর খাবার থাকা উচিত। আপনার ডাক্তার আপনাকে জন্মপূর্ব ভিটামিন দেবেন যাতে ফলিক অ্যাসিড, আয়রন এবং অন্যান্য ভিটামিন এবং খনিজ রয়েছে যা সমস্ত মহিলাদের প্রয়োজন।

দ্বিতীয় ত্রৈমাসিকের সময়, আপনার শিশুর বৃদ্ধি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। আপনিও বিভিন্ন পরিবর্তন অনুভব করবেন, যেমন রক্তের পরিমাণ এবং বিপাক বৃদ্ধি। এর মানে হল যে আপনি এবং আপনার শিশু উভয়ই প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছেন তা নিশ্চিত করতে আপনাকে আরও বেশি ক্যালোরি গ্রহণ করতে হবে। 

গর্ভবতী মহিলাদের দ্বিতীয় ত্রৈমাসিকে প্রতিদিন 300-320 অতিরিক্ত ক্যালোরি প্রয়োজন

হরমোন পরিবর্তন আপনার ক্ষুধার মাত্রা প্রভাবিত করতে পারে। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের ওঠানামা ক্ষুধা বাড়ায়। কিন্তু তার মানে এই নয় যে আপনি অতিরিক্ত খেতে থাকুন

দুজনের জন্য খাওয়া: একটি সাধারণ কথা যে একজন মহিলা গর্ভাবস্থায়দুজনের জন্য খাচ্ছেনতা বোঝায় যে গর্ভাবস্থায় একজন মায়ের দ্বিগুণ খাওয়া উচিত, তবে এটি মিথ্যা এবং ভুল। দুজনের জন্য খাওয়া মানে দ্বিগুণ খাবার খাওয়া নয়।

আপনি যদি অস্বাস্থ্যকর, প্রক্রিয়াজাত খাবার খান তবে অতিরিক্ত ক্যালোরি আপনার শিশুকে পুষ্টি সরবরাহ করবে না। জাঙ্ক ফুড এবং স্ন্যাকসের পরিবর্তে, এমন খাবারগুলি বেছে নিন যা:

  • প্রোটিনযুক্ত খাবার বেশি : আপনার শিশুর বৃদ্ধি বিকাশের জন্য প্রোটিন অপরিহার্য। প্রোটিনের ভালো উৎস হল ডিম, মাছের বিচি, মটর, বাদাম, সয়া পণ্য)
  • ওমেগা পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার চর্বি এবং বিশেষ করে দীর্ঘচেইন পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ভ্রূণ এবং শিশুর টিস্যু বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভালো উৎস হল রাজমা, আখরোট, তিতির বীজ, ডিম, পালং শাক। এবং খাবারে বাদাম, কাজু, চিনাবাদাম, জলপাই এবং চিনাবাদাম তেল, টফু, স্যামন মাছের সাথে ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট কম হওয়া উচিত।
  • ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার: আপনার শিশুর হাড় দাঁতের বিকাশের জন্য ক্যালসিয়াম অপরিহার্য। ক্যালসিয়ামের ভালো উৎসের মধ্যে রয়েছে দুধ, পনির, দই, সবুজ শাকসবজি এবং ক্যালসিয়ামসুরক্ষিত খাবার যেমন সিরিয়াল এবং কমলার রস।
  • আয়রন সমৃদ্ধ খাবার: লোহিত রক্তকণিকা উৎপাদনের জন্য আয়রন গুরুত্বপূর্ণ, যা আপনার শিশুর অক্সিজেন বহন করে। লোহার ভালো উৎসের মধ্যে রয়েছে চর্বিহীন লাল মাংস, হাঁসমুরগি, মাছ, মটরশুটি, মসুর ডাল এবং দুর্গম খাদ্যশস্য।
  • ফোলেট সমৃদ্ধ খাবার: ফোলেট আপনার শিশুর নিউরাল টিউবের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ, যা অবশেষে মস্তিষ্ক এবং মেরুদণ্ডে পরিণত হয়। ফোলেটের ভালো উৎসের মধ্যে রয়েছে শাকসবুজ শাকসবজি, সাইট্রাস ফল, মটরশুটি, মসুর ডাল এবং শক্তিশালী সিরিয়াল।
  • ফল এবং শাকসবজি: ফলমূল এবং শাকসবজি ভিটামিন, খনিজ এবং ফাইবারের একটি চমৎকার উৎস। সর্বাধিক সুবিধা পেতে বিভিন্ন রঙিন ফল এবং সবজির লক্ষ্য রাখুন।
  • চিনির পরিমাণ কম (চিনি শুধুমাত্র খালি ক্যালোরি সরবরাহ করে) বা পরিমার্জিত কার্বোহাইড্রেট বেশি আঁশযুক্ত খাবার: ভালো উৎস হল ভাত, পাস্তা, আলু, দুধ, দই।

একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া প্রতিরোধ করতে পারে:

  • অত্যধিক ওজন বৃদ্ধি
  • গর্ভাবস্থার ডায়াবেটিস
  • রক্তাল্পতা এবং সংক্রমণ
  • একটি প্রারম্ভিক/অকাল জন্ম
  • কম ওজনের শিশু
  • একটি সিসেকশন প্রয়োজনের সুযোগ

গর্ভাবস্থায় আপনার জন্য স্বাভাবিক মোট ওজন বৃদ্ধি 11 থেকে 16 কিলোগ্রাম হওয়া উচিত।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রতিটি গর্ভাবস্থা আলাদা, এবং প্রয়োজনীয় অতিরিক্ত ক্যালোরির পরিমাণ প্রাকগর্ভাবস্থার ওজন, কার্যকলাপের স্তর এবং সামগ্রিক স্বাস্থ্যের মতো কারণগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। আপনার এবং আপনার শিশুর চাহিদা পূরণ করে এমন একটি ব্যক্তিগতকৃত পুষ্টি পরিকল্পনা তৈরি করতে আপনার গাইনোকোলজিস্ট এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা অপরিহার্য।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment