Medically Reviewed By Experts Panel

গর্ভাবস্থা প্রসারিত চিহ্ন গুলো হল সেই রেখাগুলি যা পেটে, সেই সাথে শরীরের অন্যান্য অংশে বিকশিত হয়, জরায়ুর দ্রুত প্রসারণ এবং গর্ভাবস্থায় হঠাৎ ওজন বৃদ্ধির কারণে। স্ট্রেচ মার্ক গুলো মূলত ত্বকের টানাটানি দ্বারা সৃষ্ট বলে মনে হয়। গর্ভবতী মহিলাদের প্রায় 90% আক্রান্ত হয়। আপনার ত্বকের রঙের উপর নির্ভর করে স্ট্রেচ মার্ক গুলো গোলাপী, লাল, বেগুনি বা বাদামী হতে পারে।

আপনি সম্ভবত আপনার পেটে (এবং অন্যত্র) দ্বিতীয় ত্রৈমাসিকের শেষের দিকে তৃতীয় ত্রৈমাসিক এর শুরুতে প্রসারিত চিহ্ন গুলো লক্ষ্য করতে শুরু করবেন, যখন আপনি 6 থেকে 7 মাসের মধ্যে গর্ভবতী হন। প্রসারিত চিহ্নগুলি প্রায় পেট, বুক, নিতম্ব, নীচে এবং উরুতে প্রদর্শিত হয়।

গর্ভাবস্থায় স্ট্রেচ মার্ক প্রতিরোধ বা কমাতে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

  1. আপনার ওজন পরিচালনা করার চেষ্টা করুন – বেশিরভাগ মহিলারা তাদের গর্ভাবস্থায় 10-15 কিলোগ্রামের মধ্যে বাড়ানোর আশা করতে পারেন। আপনার জন্য প্রসারিত চিহ্ন প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল ধীরে ধীরে এবং অবিচলিতভাবে গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি করা। গর্ভাবস্থায় দ্রুত ওজন বৃদ্ধি স্ট্রেচ মার্কের ঝুঁকি বাড়াতে পারে।
  2. একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন – আপনার পেট, স্তন এবং অন্যান্য অংশে নিয়মিত ময়েশ্চারাইজার প্রয়োগ করা আপনার ত্বককে নরম এবং কোমল রাখতে সাহায্য করতে পারে। কোকো মাখন, শিয়া মাখন বা ভিটামিন ই এর মতো উপাদান রয়েছে এমন পণ্যগুলির সন্ধান করুন।
  3. আপনার হাইড্রেশন মাত্রা বজায় রাখুন – শুষ্ক ত্বকের মতো নরম ত্বকে প্রসারিত চিহ্ন তৈরি হয় না। প্রচুর পানি পান করা আপনার ত্বক হাইড্রেটেড এবং আরও স্থিতিস্থাপক রাখতে সাহায্য করতে পারে, যা প্রসারিত চিহ্ন উপস্থিতি কমাতে সাহায্য করতে পারে।
  4. স্বাস্থ্যকর ত্বকের খাবার দিয়ে আপনার খাদ্যকে সমৃদ্ধ করুন – এমন কোনো গবেষণা নেই যা ডায়েট স্ট্রেচ মার্কের সাথে যুক্ত করে। একটি স্বাস্থ্যকর ডায়েট ত্বকের নমনীয়তা রক্ষা করতে এবং ইলাস্টিন এবং কোলাজেন, প্রোটিন যা আপনার ত্বককে শক্তি এবং স্থিতিস্থাপকতা দেয়, শাক শাক, সাইট্রাস ফল, বেরি, চর্বিযুক্ত মাছ এবং বাদামের মতো খাবারে পাওয়া যায় বাড়িয়ে স্ট্রেচ মার্ক প্রতিরোধ করতে সহায়তা করতে পারে।
  5. আপনার খাদ্য তালিকায় ভিটামিন সি অন্তর্ভুক্ত করুন – ভিটামিন সি কোলাজেনের বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। কোলাজেন আপনার ত্বককে শক্তিশালী এবং স্থিতিস্থাপক রাখতে ভূমিকা পালন করে।
  6. কিছু ভিটামিন ডি ভিজিয়ে রাখুন – আপনি প্রায় সূর্যের এক্সপোজার থেকে ভিটামিন ডি পেতে পারেন। ভিটামিন ডি প্রায়শই “সানশাইন ভিটামিন” হিসাবে উল্লেখ করা হয় কারণ সূর্য এই পুষ্টির অন্যতম সেরা উত্স। অথবা আপনি আপনার ডায়েটে মাশরুম এবং ডিমের কুসুম এবং কমলা অন্তর্ভুক্ত করতে পারেন।
  7. ওমেগা-৩ খান- ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বককে কোমল রাখতে সাহায্য করে। স্যামন, হেরিং, ম্যাকেরেল এবং সার্ডিন সহ অনেক ঠান্ডা জলের মাছ থেকে ওমেগা-3 পাওয়া যেতে পারে। ওমেগা -3 এর নিরামিষ উৎসগুলির মধ্যে রয়েছে চিয়া বীজ, ফ্ল্যাক্সসিড, আখরোট এবং সয়াবিন।
  8. জিঙ্ক সমৃদ্ধ খাবার খান- জিংক ত্বকের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। আপনার খাদ্যতালিকায় জিঙ্ক সমৃদ্ধ খাবার, যেমন বাদাম এবং মাছ অন্তর্ভুক্ত করা আপনার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।
  9. নিয়মিত ব্যায়াম করুন – নিয়মিত ব্যায়াম আপনার ওজন কমাতে এবং ওজন বৃদ্ধি এড়াতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর ওজন থাকা অত্যধিক ত্বক প্রসারিত হওয়ার ঝুঁকি কমাতে পারে।
  10. একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন: আপনার যদি স্ট্রেচ মার্কের ইতিহাস থাকে বা গর্ভাবস্থায় সেগুলি বিকাশের বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। তারা প্রসারিত চিহ্নের চেহারা কমাতে সাহায্য করার জন্য নির্দিষ্ট চিকিত্সা বা পণ্য সুপারিশ করতে পারে।

একটি স্বাস্থ্যকর জীবনধারার নেতৃত্ব দিয়ে যে কোনও প্রসারিত চিহ্ন গঠন প্রতিরোধ করা সর্বদা ভাল। যাইহোক, ত্বকের ধরন এবং জেনেটিক্স এর ভিন্নতার কারণে সবাই এর গঠন প্রতিরোধ করতে পারে না। প্রসারিত চিহ্ন গুলোর জন্য কোন স্পষ্ট ভাবে কার্যকর চিকিৎসা নেই, যদিও কিভাবে সেগুলো অপসারণ করা যায় বা তাদের চেহারা কমানো যায় সে সম্পর্কে বিভিন্ন পরামর্শ রয়েছে

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment