Medically Reviewed By Experts Panel

গর্ভবতী মায়েদের ভালো ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অনুসরণ করা উচিত যাতে সংক্রমণের ঝুঁকি কম হয় এবং নিজেদের এবং তাদের বিকাশমান শিশুর স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা যায়। আপনার গর্ভাবস্থায় ভাল স্বাস্থ্যবিধি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করবে, আপনাকে আরামদায়ক রাখবে এবং আপনাকে আরও সতেজ বোধ করবে

গর্ভবতী মায়েদের জন্য এখানে কিছু প্রস্তাবিত ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অনুশীলন রয়েছে:

  1. ঘন ঘন আপনার হাত ধোয়া: সাবান এবং পানি দিয়ে ঘন ঘন আপনার হাত ধোয়া জীবাণু এবং ব্যাকটেরিয়ার বিস্তার কমাতে সাহায্য করতে পারে। খাবার তৈরির আগে এবং পরে, বিশ্রামাগার ব্যবহার করার পরে এবং সর্বজনীন স্থানে থাকার পরে আপনার হাত ধুয়ে নিন।
  2. নিয়মিত গোসল করুন : দিনে অন্তত একবার গোসল বা গোসল আপনার ত্বককে পরিষ্কার রাখতে এবং সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে। নিজেকে পুঙ্খানুপুঙ্খভাবে শুকিয়ে নিতে ভুলবেন না, বিশেষ করে এমন জায়গায় যেখানে স্যাঁতসেঁতে থাকে, যেমন আন্ডারআর্ম এবং কুঁচকি।
  3. পরিষ্কার এবং আরামদায়ক পোশাক পরুন : পরিষ্কার এবং আরামদায়ক পোশাক পরা সংক্রমণ প্রতিরোধ করতে এবং ত্বকের জ্বালা হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। আঁটসাঁট পোশাক পরিহার করুন যা রক্ত প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে।
  4. নিরাপদ এবং প্রাকৃতিক পণ্য ব্যবহার করুন : ব্যক্তিগত স্বাস্থ্যবিধির জন্য প্রাকৃতিক এবং নিরাপদ পণ্য ব্যবহার করুন, যেমন হালকা সাবান, শ্যাম্পু এবং ডিওডোরেন্ট। কঠোর রাসায়নিক, রং, বা সুগন্ধি ব্যবহার করা এড়িয়ে চলুন যা আপনার ত্বককে জ্বালাতন করতে পারে এবং আপনার বিকাশমান শিশুর ক্ষতি করতে পারে।
  5. আপনার দাঁত এবং মাড়ির যত্ন নিন: গর্ভাবস্থায় মুখের স্বাস্থ্য গুরুত্বপূর্ণ কারণ এটি বিকাশমান শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। দিনে অন্তত দুবার দাঁত ব্রাশ করুন এবং মাড়ির রোগ এবং দাঁতের ক্ষয় রোধ করতে প্রতিদিন ফ্লস করুন।
  6. আপনার থাকার জায়গা পরিষ্কার রাখুন: আপনার থাকার জায়গা পরিষ্কার রাখুন এবং ধুলো, ময়লা এবং অ্যালার্জি থেকে মুক্ত রাখুন। একটি HEPA ফিল্টার সহ একটি ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন এবং পরিষ্কারের জন্য কঠোর রাসায়নিক ব্যবহার করা এড়িয়ে চলুন।
  7. নিরাপদ খাদ্য পরিচালনার অভ্যাস করুন : কম সিদ্ধ বা কাঁচা মাংস, মুরগি বা মাছ খাওয়া এড়িয়ে চলুন এবং খাওয়ার আগে ফল ও সবজি ভালোভাবে ধুয়ে নিন। ক্রস-দূষণ রোধ করতে কাঁচা এবং রান্না করা খাবারের জন্য পৃথক কাটিং বোর্ড এবং পাত্র ব্যবহার করুন।

এই ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি অনুসরণ করে, আপনি সংক্রমণের ঝুঁকি কমাতে পারে, সুস্বাস্থ্য বজায় রাখতে পারেন এবং নিজের এবং আপনার বিকাশমান শিশুর সুস্থতা নিশ্চিত করতে পারেন।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment