Medically Reviewed By Experts Panel

ডাক্তারের সাথে যোগাযোগ করা বা অবিলম্বে জরুরি কক্ষে যাওয়া গুরুত্বপূর্ণ । গর্ভাবস্থায় যোনিতে রক্তপাত একটি গুরুতর জটিলতার লক্ষণ হতে পারে যার জন্য অবিলম্বে চিকিৎসার প্রয়োজন।

আপনার ডাক্তারের স্বাস্থ্য সেবা প্রদানকারী সম্ভবত আপনি যে ধরণের রক্তপাতের সম্মুখীন হচ্ছেন এবং তার পরিমাণ, তার সাথে থাকা উপসর্গ এবং আপনার চিকিৎসা ইতিহাস সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করবেন। তারা একটি শ্রোণী পরীক্ষা সহ শারীরিক পরীক্ষা করতে পারে এবং রক্তপাতের কারণ নির্ধারণের জন্য কিছু পরীক্ষা চালাতে পারে।

গর্ভাবস্থায় যোনিতে রক্তপাতের কিছু সম্ভাব্য কারণ হল-

  1. ইমপ্লান্টেশন রক্তপাত – এটি একটি হালকা দাগ যা ঘটতে পারে যখন নিষিক্ত ডিম জরায়ুর আস্তরণে ইমপ্ল্যান্ট করে। এটি সাধারণত গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে ঘটে এবং প্রায়শই ক্ষতিকারক নয়।
  2. গর্ভপাত – গর্ভাবস্থার প্রথম দিকে যোনিতে রক্তপাত গর্ভপাতের লক্ষণ হতে পারে। গর্ভপাত হল 20 তম সপ্তাহের আগে গর্ভাবস্থার ক্ষতি, এবং এটি বিভিন্ন কারণের কারণে হতে পারে, যার মধ্যে ক্রোমোসোমাল অস্বাভাবিকতা বা জরায়ু বা জরায়ু সমস্যা সহ।
  3. একটোপিক গর্ভাবস্থা – এটি ঘটে যখন একটি নিষিক্ত ডিম জরায়ুর বাইরে রোপন করা হয়, সাধারণত ফ্যালোপিয়ান টিউবে। যোনিতে রক্তপাত প্রায় একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থার একটি লক্ষণ, যা একটি মেডিকেল জরুরী যার জন্য অবিলম্বে চিকিৎসা প্রয়োজন।
  4. প্লাসেন্টা প্রিভিয়া – এটি এমন একটি অবস্থা যেখানে প্ল্যাসেন্টা জরায়ুর অংশ বা সমস্ত অংশ জুড়ে থাকে। এটি গর্ভাবস্থায় বিশেষ করে তৃতীয় ত্রৈমাসিকে রক্তপাতের কারণ হতে পারে। প্লাসেন্টা প্রিভিয়া একটি গুরুতর অবস্থা হতে পারে যার জন্য একজন স্বাস্থ্য সেবা প্রদানকারীর দ্বারা সতর্ক ব্যবস্থাপনার প্রয়োজন।
  5. প্লেসেন্টাল বিপর্যয় – এটি একটি গুরুতর অবস্থা যেখানে প্রসবের আগে প্ল্যাসেন্টা জরায়ুর প্রাচীর থেকে আলাদা হয়ে যায়। এটি ভারী রক্তপাতের কারণ হতে পারে এবং এটি একটি মেডিকেল জরুরী যার জন্য অবিলম্বে চিকিত্সা প্রয়োজন।
  6. সার্ভিকাল পরিবর্তন – গর্ভাবস্থায় যোনিতে রক্তপাত ঘটতে পারে সার্ভিক্সের পরিবর্তন, যেমন সার্ভিকাল জ্বালা, প্রদাহ বা সংক্রমণের কারণে। এই অবস্থাগুলি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী দ্বারা চিকিৎসা করা যেতে পারে।

যোনিতে রক্তপাতের কারণের উপর নির্ভর করে আপনার ডাক্তার বিভিন্ন চিকিৎসার সুপারিশ করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি গর্ভপাত বা অ্যাটোপিক গর্ভাবস্থার কারণে রক্তপাত হয়, তাহলে আপনাকে গর্ভাবস্থার টিস্যু অপসারণের জন্য একটি পদ্ধতির প্রয়োজন হতে পারে। যদি রক্তক্ষরণ প্লাসেন্টা প্রিভিয়া বা প্লাসেন্টা অ্যাবরাপশন কারণে হয়, আপনার ডাক্তার বিছানায় বিশ্রাম বা তাড়াতাড়ি ডেলিভারির পরামর্শ দিতে পারেন।

যাই হোক না কেন, গর্ভাবস্থায় আপনার যোনিতে রক্তপাত হলে অবিলম্বে চিকিৎসার পরামর্শ দেওয়া অপরিহার্য। আপনার ডাক্তার আপনাকে রক্তপাতের কারণ নির্ধারণ করতে এবং আপনার স্বাস্থ্য এবং আপনার শিশুর স্বাস্থ্য রক্ষার জন্য উপযুক্ত চিকিৎসা দিতে সাহায্য করতে পারেন।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment