Medically Reviewed By Experts Panel

প্রসবোত্তর বিষণ্ণতা (PPD) হল এক ধরনের বিষণ্ণতা যা একটি শিশুর জন্মের পর ঘটে। এটি 15% পর্যন্ত মানুষকে প্রভাবিত করে। প্রসবোত্তর বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তি মানসিক উচ্চ এবং নীচু, ঘন ঘন কান্নাকাটি, ক্লান্তি, অপরাধবোধ, উদ্বেগ অনুভব করেন এবং তাদের শিশুর যত্ন নিতে সমস্যা হতে পারে। প্রসবোত্তর বিষণ্ণতা ঔষধ এবং পরামর্শ দিয়ে চিকিৎসা করা যেতে পারে।

এখানে দুটি ভিন্ন ধরনের প্রসবোত্তর মেজাজ ব্যাধি রয়েছে-

  1. প্রসবোত্তর ব্লুজ বা বেবি ব্লুজ – প্রসবের পর বেবি ব্লুজ 50% থেকে 75% লোককে প্রভাবিত করে। আপনি যদি বেবি ব্লুজ অনুভব করছেন, তাহলে আপনার ঘন ঘন, দীর্ঘ সময় ধরে কান্নাকাটি কোনো আপাত কারণ, দুঃখ এবং উদ্বেগ ছাড়াই হবে। এই অবস্থা সাধারণত প্রসবের পর প্রথম সপ্তাহে (এক থেকে চার দিন) শুরু হয়। যদিও অভিজ্ঞতা অপ্রীতিকর, অবস্থা সাধারণত দুই সপ্তাহের মধ্যে চিকিত্সা ছাড়াই কমে যায়। আপনি যা করতে পারেন তা হল সমর্থন পাওয়া এবং বন্ধু, পরিবার বা আপনার সঙ্গীর কাছ থেকে সাহায্য চাওয়া।
  2. প্রসবোত্তর বিষণ্ণতা – প্রসবোত্তর বিষণ্ণতা (PPD) বেবি ব্লুজ চেয়ে অনেক বেশি গুরুতর অবস্থা, যা প্রতি 7 জনের মধ্যে 1 জন নতুন পিতা মাতা কে প্রভাবিত করে। যদি আপনার আগে প্রসবোত্তর বিষণ্ণতা থাকে, তাহলে প্রতি গর্ভাবস্থায় আপনার ঝুঁকি 30% বেড়ে যায়। আপনি পর্যায়ক্রমে উচ্চ এবং নিচু, ঘন ঘন কান্নাকাটি, বিরক্তি এবং ক্লান্তি, সেই সাথে অপরাধবোধ, উদ্বেগ এবং আপনার শিশুর বা নিজের যত্ন নেওয়ার অক্ষমতা অনুভব করতে পারেন। লক্ষণগুলি হালকা থেকে গুরুতর এবং প্রসবের এক সপ্তাহের মধ্যে বা ধীরে ধীরে, এমনকি এক বছর পরেও দেখা দিতে পারে। যদিও লক্ষণগুলি বেশ কয়েক মাস স্থায়ী হতে পারে, সাইকোথেরাপি বা এন্টিডিপ্রেসেন্টস দিয়ে চিকিৎসা খুব কার্যকর।

প্রসবোত্তর বিষণ্ণতা নিয়ন্ত্রণের উপায় –

  • কথা বলার জন্য কাউকে খুঁজুন — একজন থেরাপিস্ট, বন্ধু, পরিবারের সদস্য বা এমন কেউ যে আপনার কথা শুনবে এবং আপনাকে সাহায্য করবে। কাউকে বলা একটি বিশাল স্বস্তি হতে পারে এবং আপনাকে সবকিছু বুঝতে সাহায্য করতে পারে।
  • স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন এবং ব্যায়ামের জন্য সময় বের করুন – একা স্বাস্থ্যকর খাওয়া PPD নিরাময় করবে না। তবুও, পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করা আপনাকে ভাল বোধ করতে এবং আপনার শরীরকে আপনার প্রয়োজনীয় পুষ্টি দিতে সহায়তা করতে পারে। এভাবে, প্রতিদিন অনুসরণ করা হালকা ব্যায়ামের রুটিন PPD-এ আক্রান্ত মহিলাদের উপর বিষন্নতারোধী প্রভাব ফেলতে পারে। এটি মেজাজ বাড়াতে এবং শারীরিক পুনরুদ্ধারের প্রচার করতে সাহায্য করতে পারে।
  • নিজের জন্য বিশ্রাম কে অগ্রাধিকার দিন – আপনার শিথিল করার জন্য এবং আপনার শিশুর কাছ থেকে বিশ্রাম নেওয়ার জন্য নিজের জন্য মানসম্পন্ন সময় আলাদা করুন। যা আপনাকে ভাল বোধ করে এবং আপনার আত্মবিশ্বাসকে পূর্ণ করে তা করুন।
  • সমর্থন – নতুন মায়েদের পরিবার এবং বন্ধুদের কাছ থেকে সাহায্য এবং সমর্থন চাইতে দ্বিধা করা উচিত নয়। একটি সমর্থন গোষ্ঠী যোগদান করা সম্প্রদায়ের অনুভূতি এবং মানসিক সমর্থন প্রদান করতে পারে।
  • স্ব-যত্ন এবং আপনার পছন্দের জিনিস গুলো করার জন্য সময় খুঁজুন, যেমন পড়া বা অন্যান্য শখ।
  • গৃহস্থালির কাজ বা কাজের জন্য সাহায্য নিন – এটি আপনাকে বিশ্রাম ও বিশ্রামের জন্য কিছু সময় দেবে এবং চাপের মধ্যে থাকবে না।
  • চিকিৎসা পরিচর্যা: একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে নিয়মিত প্রসবোত্তর চেক-আপ শারীরিক পুনরুদ্ধারের নিরীক্ষণ করতে এবং সম্ভাব্য জটিলতা শনাক্ত করতে সাহায্য করতে পারে।

প্রসবোত্তর বিষণ্ণতা সাধারণ এবং অস্থায়ী মানসিক অবস্থা যা প্রসবের পরে অনেক নতুন মাকে প্রভাবিত করে। যদিও এটি চ্যালেঞ্জিং হতে পারে, নিজের যত্ন নেওয়া এবং সহায়তা চাওয়া লক্ষণ গুলো উপশম করতে এবং পুনরুদ্ধারের প্রচারে সহায়তা করতে পারে।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment