Medically Reviewed By Experts Panel

গর্ভাবস্থার শেষ তিন মাসে, গাইনোকোলজিস্ট সম্ভবত মা এবং শিশুর স্বাস্থ্য নিরীক্ষণের জন্য বেশ কয়েকটি পরীক্ষা এবং পরীক্ষা করবেন। এখানে কিছু পরীক্ষা এবং পরীক্ষা রয়েছে যা গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকের সময় করা যেতে পারে:

1)      আল্ট্রাসাউন্ড: তৃতীয় ত্রৈমাসিকে একটি আল্ট্রাসাউন্ড করা যেতে পারে শিশুর বৃদ্ধি এবং বিকাশ পরীক্ষা করার জন্য, সেইসাথে জরায়ুতে অ্যামনিওটিক তরলের পরিমাণ পরীক্ষা করার জন্য।

2)      নন-স্ট্রেস টেস্ট – একটি নন-স্ট্রেস টেস্টে শিশুর হার্টবিট এবং নড়াচড়া ট্র্যাক করতে দুটি মনিটরের উপস্থিতি জড়িত। এই সমস্ত রেকর্ডিং নিরীক্ষণ করার জন্য, একজন প্রযুক্তিবিদ মায়ের পাশে থাকবেন। সংকোচন কাগজে রেকর্ড করা হবে, যেখানে হৃদস্পন্দন পর্দায় নিরীক্ষণ করা হবে।

3)      ফান্ডাল উচ্চতা পরিমাপ – বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ফান্ডাল উচ্চতা হল ভ্রূণের বৃদ্ধির মূল্যায়নের একটি সাধারণ পদ্ধতি। পরিমাপটি আপনার পিউবিক হাড় থেকে আপনার জরায়ুর শীর্ষ পর্যন্ত সেন্টিমিটারের দূরত্ব হিসাবে সংজ্ঞায়িত করা হয়। শিশুটি তার গর্ভকালীন বয়সের জন্য ছোট কিনা তা নির্ধারণে এটি সহায়ক।

4)      সার্ভিকাল পরীক্ষা: তৃতীয় ত্রৈমাসিকে জরায়ুমুখের প্রসারণ এবং বিলুপ্তির জন্য একটি সার্ভিকাল পরীক্ষা করা যেতে পারে। এটি ডাক্তারকে ধারণা দিতে পারে যে মা প্রসবের কতটা কাছাকাছি।

5)      গ্লুকোজ স্ক্রীনিং: গর্ভকালীন ডায়াবেটিস পরীক্ষা করার জন্য তৃতীয় ত্রৈমাসিকে একটি গ্লুকোজ স্ক্রীনিং পরীক্ষা করা যেতে পারে। এর মধ্যে একটি চিনিযুক্ত পানীয় পান করা এবং মায়ের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করার জন্য রক্ত নেওয়া জড়িত।

6)      রক্তচাপ পর্যবেক্ষণ : প্রিক্ল্যাম্পসিয়ার লক্ষণগুলি পর্যবেক্ষণ করতে তৃতীয় ত্রৈমাসিকে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা যেতে পারে, একটি গুরুতর গর্ভাবস্থার জটিলতা যা উচ্চ রক্তচাপ এবং লিভার এবং কিডনির মতো অঙ্গগুলির ক্ষতি করতে পারে।

7)      আয়রন প্রোফাইল রক্ত পরীক্ষা – আয়রনের ঘাটতি গর্ভাবস্থায় রক্তশূন্যতার সবচেয়ে সাধারণ কারণ।

এগুলি হল কিছু পরীক্ষা এবং পরীক্ষা যা গর্ভাবস্থার শেষ তিন মাসে করা যেতে পারে। সমস্ত নির্ধারিত প্রসবপূর্ব অ্যাপয়েন্টমেন্ট রাখা এবং ডাক্তার বা আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে কোনো উদ্বেগ বা প্রশ্ন যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment