Medically Reviewed By Experts Panel

গর্ভাবস্থার শেষ সপ্তাহে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এবং লক্ষণ রয়েছে যা আপনি অনুভব করতে পারেন। এখানে সবচেয়ে সাধারণ কিছু আছে:

1)      বর্ধিত অস্বস্তি: আপনার শিশুর বৃদ্ধি অব্যাহত থাকায় আপনি আরও অস্বস্তি অনুভব করতে পারেন, বিশেষ করে আপনার পিঠে এবং পেলভিসে। এটি বসা বা ঘুমানোর সময় আরামদায়ক হওয়া কঠিন করে তুলতে পারে।

2)      ব্র্যাক্সটন হিক্স সংকোচন: এগুলি ব্যবহারিক সংকোচন যা গর্ভাবস্থার শেষ সপ্তাহগুলিতে ঘটতে পারে। এগুলি সাধারণত ব্যথাহীন এবং অনিয়মিত, তবে অস্বস্তিকর বোধ করতে পারে। এই সংকোচনগুলি একটি চিহ্ন যে আপনার শরীর প্রসবের জন্য প্রস্তুত হচ্ছে।

3)      যোনি স্রাব বৃদ্ধি: আপনার শরীর প্রসবের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে আপনি যোনি স্রাবের বৃদ্ধি লক্ষ্য করতে পারেন। এই স্রাব ঘন এবং আঠালো বা পাতলা এবং জলযুক্ত হতে পারে।

4)      নেস্টিং প্রবৃত্তি: অনেক মহিলাই গর্ভাবস্থার শেষ সপ্তাহে তাদের সন্তানের আগমনের জন্য তাদের ঘর প্রস্তুত করার প্রবল তাগিদ অনুভব করেন। এর মধ্যে পরিষ্কার করা, সংগঠিত করা এবং সরবরাহে মজুদ করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

5)      ঘুমাতে অসুবিধা : আরামদায়ক হওয়া এবং ঘুমানোর জন্য একটি আরামদায়ক অবস্থান খুঁজে পাওয়া কঠিন হয়ে উঠতে পারে। এটি আপনার পেটের আকার বা বর্ধিত অস্বস্তির কারণে হতে পারে।

6)      শ্বাসকষ্ট – আপনার গর্ভাবস্থার শেষ মাসে, আপনি বেশ শ্বাসকষ্ট অনুভব করতে পারেন। গর্ভাবস্থার একটি স্বাভাবিক অংশ হিসাবে, প্রোজেস্টেরন হরমোন বৃদ্ধির কারণে আপনার শ্বাস-প্রশ্বাস প্রভাবিত হতে পারে, যা আপনাকে আরও গভীরভাবে শ্বাস নিতে বাধ্য করে।

7)      অম্বল – গর্ভাবস্থার হরমোনগুলি আপনার পাকস্থলী এবং খাদ্যনালীর মধ্যে ভাল্বকে শিথিল করে। এটি পেটের অ্যাসিডকে আপনার খাদ্যনালীতে রিফ্লাক্স করতে দেয় এবং অম্বল হতে পারে।

8)      ভ্রূণের নড়াচড়ায় পরিবর্তন : আপনার শিশুর বৃদ্ধি অব্যাহত থাকায় আপনি ভ্রূণের নড়াচড়ায় পরিবর্তন লক্ষ্য করতে পারেন। এটি স্বাভাবিক, তবে আপনার উদ্বেগ থাকলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

9)      প্রি-লেবার লক্ষণ: কিছু মহিলা প্রি-লেবার লক্ষণগুলি অনুভব করতে পারে, যেমন রক্তাক্ত শো (অল্প পরিমাণে রক্ত এবং শ্লেষ্মা), বা তাদের জল ভাঙ্গা। এই লক্ষণগুলি ইঙ্গিত দেয় যে প্রসব শীঘ্রই শুরু হতে পারে এবং আপনি যদি তাদের অনুভব করেন তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

10)   ক্লান্তি: আপনার শরীর শ্রমের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ক্লান্ত এবং ক্লান্ত বোধ করতে পারেন। সারা দিন বিশ্রাম নেওয়া এবং বিরতি নেওয়া গুরুত্বপূর্ণ।

11)   বর্ধিত চাপ: আপনার শিশুর জন্ম খালে নেমে যাওয়ার সাথে সাথে আপনি আপনার পেলভিক এলাকায় বাড়তি চাপ অনুভব করতে পারেন।

12)   মানসিক পরিবর্তন: গর্ভাবস্থার শেষ সপ্তাহটি একটি আবেগপূর্ণ সময় হতে পারে। আপনার শিশুর আসন্ন জন্ম নিয়ে আপনি উদ্বিগ্ন, উত্তেজিত বা উদ্বিগ্ন বোধ করতে পারেন।

ইতিবাচক থাকার চেষ্টা করুন যেহেতু আপনি আপনার গর্ভাবস্থার শেষের দিকে তাকিয়ে আছেন। শীঘ্রই আপনি আপনার শিশুকে আপনার কোলে ধরবেন! এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে গর্ভাবস্থার শেষ সপ্তাহে প্রতিটি মহিলার অভিজ্ঞতা ভিন্ন হতে পারে। আপনার যদি কোন উদ্বেগ বা প্রশ্ন থাকে, আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং ডাক্তারের সাথে কথা বলতে দ্বিধা করবেন না।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment