Medically Reviewed By Experts Panel

ঘন ঘন বুকের দুধ খাওয়ানো – বিশেষ করে প্রথম ঘন্টা, দিন এবং সপ্তাহে – আপনার দুধের সরবরাহ বাড়ানোর প্রধান উপায়। আপনার শরীর আপনার শিশুর চাহিদা মেটাতে দুধ তৈরি করবে। নবজাতক শিশুদের জন্য মায়ের দুধ অত্যাবশ্যক। এটি আদর্শ পুষ্টি প্রদান করে কারণ এতে ভিটামিন, প্রোটিন এবং ফ্যাটের নিখুঁত মিশ্রণ রয়েছে যা একটি নবজাতক শিশুর বৃদ্ধির জন্য প্রয়োজন। একটি অ্যান্টিবডিও রয়েছে যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সাহায্য করে।

আপনি যখন বুকের দুধ খাওয়াচ্ছেন, তখন আপনার দুধের সরবরাহ কখনও কখনও চাপ, ক্লান্তি বা অন্যান্য বিভিন্ন কারণের কারণে হ্রাস পেতে পারে।

আপনাকে আরও দুধ তৈরি করতে সাহায্য করার জন্য এই টিপসগুলি ব্যবহার করে দেখুন –

  1. বুকের দুধ খাওয়ানো – আপনার শিশুর ক্ষুধার্ত প্রতিবার বুকের দুধ খাওয়ানো। প্রথম সপ্তাহে, আপনার শিশুর প্রতি 24 ঘন্টায় 8-12 বার খাবেন। আপনার শিশুকে কঠোরভাবে খাওয়ানোর সময়সূচিতে না রাখাই ভালো। আপনার শিশুর ইঙ্গিত গুলো অনুসরণ করুন, এবং আপনার শিশুর খাওয়ার সময় হলে আপনাকে বলতে দিন।
  2. প্রতিটি খাওয়ানোর সময় উভয় স্তন অফার করুন – আপনার শিশুকে প্রথম দিকটি শেষ করতে দিন, তারপর অন্য দিকে অফার করুন। প্রথম কয়েক সপ্তাহে, প্রতিটি খাওয়ানোর সময় উভয় দিক থেকে বুকের দুধ খাওয়ানো স্তনের দুধের একটি শক্তিশালী সরবরাহ তৈরি করতে সাহায্য করবে। আপনি শুধু নিশ্চিত হতে চান যে আপনি প্রথম থেকে আপনার শিশুকে খাওয়ানোর সময় প্রতিবার বুকের দুধ খাওয়ানো শুরু করার সময় বিকল্পটি নিশ্চিত করতে চান। স্তন সাধারণত বেশি উদ্দীপনা পায়।
  3. ল্যাচিং – ল্যাচ বলতে বোঝায় যে শিশুটি বুকের দুধ খাওয়ানোর সময় কীভাবে স্তনের উপর আটকে থাকে। একটি ভাল ল্যাচ উচ্চ দুধের প্রবাহ প্রচার করে এবং আপনার জন্য স্তনের অস্বস্তি কমিয়ে দেয়। নিশ্চিত করুন যে আপনার শিশু আপনার স্তনে সঠিকভাবে আটকে আছে। আপনার শিশুকে সঠিকভাবে জড়ো করা আপনার সরবরাহ বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায়।
  4. কিছু বিশ্রাম নিন – ক্লান্তি এবং চাপ আপনার দুধ সরবরাহের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনি যখন ব্যস্ত নতুন মা হন তখন আরাম করার সময় খুঁজে পাওয়া কঠিন হতে পারে, এটি খুবই গুরুত্বপূর্ণ। শিশুর ঘুমানোর সময় ঘুমানোর চেষ্টা করুন এবং জেনে রাখুন যে সাহায্য চাওয়া ঠিক আছে। আপনি যখন বিশ্রামে থাকবেন এবং এতটা চাপে থাকবেন না, তখন আপনার শরীর সেই অতিরিক্ত শক্তিকে একটি স্বাস্থ্যকর বুকের দুধ সরবরাহ করতে দিতে পারে।
  5. ভালো করে খান – বুকের দুধ খাওয়ানোর সময় একটু ভালো করে খাওয়ার চেষ্টা করা ভালো। সুতরাং, একটি স্বাস্থ্যকর দুধ সরবরাহ তৈরি করতে, সুষম খাবার এবং স্বাস্থ্যকর স্ন্যাকস দিয়ে আপনার শরীরকে জ্বালানি দিন।
  6. সুপারফুড – এখানে কিছু ভাল, পুষ্টিকর সুপারফুড রয়েছে যা স্তন্যদানকারী মায়েদের বুকের দুধ বাড়াতে সুপারিশ করা হয় – মেথি বীজ, আজওয়াইন (ক্যারাম বীজ), ডিম, পনির, রসুন, গাঢ় সবুজ শাকসবজি, বাদাম, মৌরি। ঘন ঘন আপনার খাদ্য তালিকায় এগুলি অন্তর্ভুক্ত করুন।

বেশিরভাগ মা তাদের বাচ্চাদের জন্য বুকের দুধের একটি স্বাস্থ্যকর সরবরাহ তৈরি এবং বজায় রাখতে পারেন এবং সম্ভাবনা রয়েছে যে আপনিও করতে পারেন। যতক্ষণ না আপনি প্রায়শই বুকের দুধ খাওয়াচ্ছে এবং আপনার শিশু পর্যাপ্ত বুকের দুধ পাওয়ার লক্ষণ দেখাচ্ছে, আপনি ঠিকই করছেন। দুশ্চিন্তা এবং নিরাপত্তাহীনতা আপনার আত্মবিশ্বাসকে নষ্ট না করার চেষ্টা করুন।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment