Medically Reviewed By Experts Panel

এপিডুরাল হল এক ধরনের অ্যানেস্থেসিয়া যা সাধারণত প্রসবের সময় মাকে ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এটি একটি অ্যানেস্থেসিওলজিস্ট দ্বারা পরিচালিত হয় যিনি এপিডুরাল স্পেসে ওষুধ ইনজেকশন করেন, যা মেরুদণ্ডের ঠিক বাইরে অবস্থিত। অ্যানাস্থেসিয়া আপনার পেটের বোতাম থেকে আপনার উপরের পা পর্যন্ত অসাড়তার একটি ব্যান্ড তৈরি করে। এটি আপনাকে শ্রম জুড়ে জাগ্রত এবং সতর্ক থাকতে দেয়।

এপিডুরাল কি শিশুর ক্ষতি করতে পারে?

এপিডুরাল থেকে শিশুর কাছে যে ওষুধ পৌঁছায় তার পরিমাণ খুবই কম, এবং এর কোনো ক্ষতি হয় এমন কোনো প্রমাণ নেই।

যদিও এপিডুরাল গুলি সাধারণত নিরাপদ এবং কার্যকর বলে বিবেচিত হয়, তবে তারা কিছু সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া এবং ঝুঁকি বহন করে। এখানে এপিডুরালের সাথে সম্পর্কিত কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে-

মায়ের উপর এপিডুরালের পার্শ্বপ্রতিক্রিয়া-

  1. নিম্ন রক্তচাপ – এপিডুরালের সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে একটি হল রক্তচাপ কমে যাওয়া। এটি ঘটতে পারে কারণ এপিডুরালে ব্যবহৃত ওষুধ রক্তনালীগুলোকে শিথিল করতে পারে, যা রক্তচাপ হ্রাস করতে পারে। কিছু ক্ষেত্রে, নিম্ন রক্তচাপ মাথা ঘোরা, বমি বমি ভাব বা এমনকি অজ্ঞান হয়ে যেতে পারে
  2. মাথাব্যথা – এপিডুরালের আরেকটি সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হল মাথা ব্যথা, যা সাধারণত পাংচার সাইট থেকে মেরুদন্ডের তরল বের হওয়ার কারণে হয়। এটিকে মেরুদণ্ডের মাথাব্যথা বলা হয় এবং ওষুধ বা রক্তের প্যাচ নামক একটি পদ্ধতির মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে, যেখানে অ্যানেস্থেসিওলজিস্ট খোঁচা বন্ধ করার জন্য এপিডুরাল স্পেসে মায়ের নিজের রক্ত ইনজেক্ট করেন।
  3. চুলকানি – কিছু মহিলা এপিডুরালের পরে ত্বকে চুলকানি অনুভব করতে পারে, যা সাধারণত এপিডুরালে ব্যবহৃত মাদকদ্রব্যের কারণে হয়। এই পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত হালকা হয় এবং ওষুধ দিয়ে চিকিৎসা করা যেতে পারে।
  4. প্রস্রাব করতে অসুবিধা – একটি এপিডুরাল কিছু মহিলাদের ক্ষেত্রে প্রস্রাব করতে অসুবিধার কারণ হতে পারে, যা সাধারণত অস্থায়ী এবং ক্যাথেটারাইজেশন দ্বারা পরিচালিত হতে পারে
  5. পিঠে ব্যথা – আপনার পিঠের নীচের অংশে ব্যথা হতে পারে যেখানে ওষুধ সরবরাহ করার জন্য সুই ঢোকানো হয়েছিল। এই ব্যথা কয়েক দিনের বেশি স্থায়ী হওয়া উচিত নয়। এপিডুরাল স্থায়ী পিঠে ব্যথা হতে পারে এমন কোনো প্রমাণ নেই।
  6. গতিশীলতা হ্রাস – একটি এপিডুরাল প্রসবের সময় এবং প্রসবের সময় মায়ের গতিশীলতা হ্রাস করতে পারে, যা প্রসবের সময় ধাক্কা দেওয়া আরও কঠিন করে তুলতে পারে। এটি কখনও কখনো ফোর্সেপ বা ভ্যাকুয়াম দিয়ে সহায়তা প্রদানের প্রয়োজন হতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এপিডুরাল গুলি প্রসব এবং প্রসবের সময় কার্যকর ব্যথা উপশম দিতে পারে, তবে সেগুলি সবার জন্য উপযুক্ত নয়। রক্তপাত জনিত ব্যাধি বা মেরুদণ্ডের অস্বাভাবিকতার মতো নির্দিষ্ট কিছু মেডিকেল অবস্থায় মহিলারা এপিডুরালের জন্য প্রার্থী নাও হতে পারে। উপরন্তু, কিছু মহিলা বিকল্প ব্যথা উপশম পদ্ধতি পছন্দ করতে পারে, যেমন শ্বাস প্রশ্বাসের কৌশল, ম্যাসেজ, বা হাইড্রোথেরাপি। আপনার ডাক্তারের সাথে আপনার বিকল্পগুলি নিয়ে আলোচনা করা উচিত এবং আপনার ব্যক্তিগত চাহিদা এবং পছন্দগুলির উপর ভিত্তি করে একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়া উচিত

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment