Medically Reviewed By Experts Panel

Ovulation, একটি প্রক্রিয়া যেখানে ডিম্বাশয় থেকে একটি পরিপক্ক ডিম্বাণু নির্গত হয়, সাধারণত আপনার মাসিক শুরু হওয়ার প্রায় 12 থেকে 16 দিন আগে ঘটে, তাই আপনার নিয়মিত চক্র থাকলে আপনি যখন ডিম্বানুপাতের সম্ভাবনা থাকে তখন আপনি কাজ করতে সক্ষম হতে পারেন।

যাইহোক, কিছু লক্ষণ এবং উপসর্গ রয়েছে যা ডিম্ব-স্ফোটন নির্দেশ করে।

  • বেসাল বডি টেম্পারেচার বৃদ্ধি (BBT) – যখন আপনি সম্পূর্ণ বিশ্রামে থাকেন তখন আপনার বেসাল বডি টেম্পারেচার হল আপনার তাপমাত্রা। ডিম্বানুপাত (Ovulation) বেসাল শরীরের তাপমাত্রা সামান্য বৃদ্ধি হতে পারে। আপনার তাপমাত্রা বৃদ্ধির দুই থেকে তিন দিনের মধ্যে আপনি সবচেয়ে উর্বর (Fertile) হবেন। প্রতিদিন আপনার বেসাল শরীরের তাপমাত্রা ট্র্যাক করে, আপনি কখন ডিম্বানুপাত (Ovulation)করবেন তা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হতে পারেন। ডিম্বানুপাতের আগে, আপনার BBT গড় 97 °F এবং 97.5 °F এর মধ্যে। ডিম্বানুপাতের পরে, এটি 97.6 °ফা থেকে 98.6 °ফা পর্যন্ত বৃদ্ধি পায়।
  • উচ্চ মাত্রার লুটিনাইজিং হরমোন (Hormone)– লুটিনাইজিং হরমোন (Hormone) (এলএইচ), হরমোন (Hormone)যা ডিম্বানুপাত (Ovulation)ট্রিগার করে, এর ফলে আপনার ডিম্বাশয় প্রতিটি মাসিক চক্রের দ্বিতীয় সপ্তাহে একটি পরিপক্ক ডিম্বাণু নিঃসরণ করে। এই সময়ের কাছাকাছি একটি উচ্চ LH স্তর মানে আপনি আপনার চক্রের সেই মুহুর্তে আছেন যখন আপনি গর্ভবতী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।
  • সার্ভিকাল শ্লেষ্মা (Cervical Mucus) – ডিম্বানুপাতের আশেপাশে, জরায়ু মুখের শ্লেষ্মা বা যোনি স্রাবের পরিমাণ বেড়ে যাওয়া সাধারণ ব্যাপার, এছাড়াও কাঁচা ডিমের সাদা অংশের মতো আলাদা চেহারা ও অনুভূতি থাকে। সার্ভিকাল শ্লেষ্মা (Cervical Mucus) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি হরমোন (Hormone)সংকেত এবং উর্বর (Fertile)তার মধ্যে প্রাথমিক লিংকগুলির মধ্যে একটি। এটি শুক্রাণুকে সার্ভিক্সের মধ্য দিয়ে যেতে সাহায্য করে যাতে এটি ডিম্বানুপাতের সময় একটি ডিম নিষিক্ত করতে পারে।
  • স্তনের কোমলতা – স্তনের কোমলতা ডিম্বানুপাতের একটি গৌণ লক্ষণ। আপনার স্তনবৃন্ত, এমনকি আপনার স্তন ডিম্বানুপাতের আশেপাশে ঘা বা ব্যথা অনুভব করতে পারে। অস্বস্তি ছোট থেকে গুরুতর হতে পারে। আপনার এক বা উভয় স্তনের বোটায় ব্যথা হতে পারে। এটি আপনার স্তনগুলিকে স্বাভাবিকের চেয়ে ভারী, কোমল এবং পূর্ণ বোধ করতে পারে।
  • ফোলাভাব – ডিম্বানুপাতের সময় ফোলাভাব ডিম্বানুপাতের অন্যতম লক্ষণ। যদিও কিছু মহিলা ডিম্বানুপাতের আশেপাশে ফোলা অনুভব করেন, কিছুর মধ্যে এটি মাসিক চক্রের বিভিন্ন সময়ে হয়। এটি পেটের অংশে হালকা চাপ, ফোলা ভাব বা পূর্ণতার অনুভূতি। ডিম্বানুপাতের সময় এবং পরে হরমোনের পরিবর্তন ডিম্বানুপাতের দিকে পরিচালিত করে।
  • হালকা দাগ – ডিম্বানুপাত (Ovulation)ঘটে যখন ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু বের হয় এবং কিছু মহিলাদের ডিম্বানুপাতের সময় রক্তপাত এবং দাগ অনুভব করেন, যা একটি স্বাভাবিক ঘটনা। ডিম্বানুপাতের সময় হরমোনের দ্রুত ওঠা নামার ফলে প্রায় ডিম্বানুপাতের রক্তপাত ঘটে। প্রকৃতপক্ষে, মহিলাদের জন্য তাদের মাসিক চক্রের কিছু সময়ে স্পট বা রক্তপাত হওয়া মোটামুটি সাধারণ।
  • আপনার পাশে সামান্য ব্যথা বা ক্র্যাম্প – 40% পর্যন্ত মহিলারা ডিম্বানুপাতের সময় ব্যথা এবং অস্বস্তি অনুভব করেন। ব্যথা কয়েক মিনিট থেকে 48 ঘন্টা স্থায়ী হতে পারে। মহিলারা ডিম্বানুপাতের ব্যথার বিভিন্ন উপসর্গ অনুভব করতে পারে, যার মধ্যে অস্বস্তিকর চাপ, কুঁচকানো, তীক্ষ্ণ ব্যথা, তলপেটে খিঁচুনি বা তীব্র ব্যথা। কিছু মহিলার ডিম্বানুপাতের সময় তাদের তলপেটে একতরফা ব্যথা হয়।

এই পদ্ধতিগুলি একত্রিত করা আপনাকে আপনার ডিম্বানুপাত (Ovulation)চক্রের আরও সঠিক চিত্র দিতে পারে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ডিম্বানুপাত (Ovulation)মাসে মাসে পরিবর্তন হতে পারে, তাই সময়ের সাথে আপনার চক্র ট্র্যাক করা আপনাকে নিদর্শন গুলো সনাক্ত করতে এবং আপনার সবচেয়ে উর্বর (Fertile) দিনগুলোর পূর্বাভাস দিতে সহায়তা করতে পারে।

লাল পতাকা গুলো

এখানে আমরা আপনাকে সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে সচেতন করবো যাতে আপনি সেগুলো গুরুত্ব সহকারে নেন৷ দেরি না করে আপনার অনন্য চিকিৎসা প্রয়োজনের জন্য সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

আপনি কি কোন যোনি রক্তপাত বা দাগ অনুভব করেছেন?

আপনার কি কোনো ক্র্যাম্পিং বা পেটে ব্যথা হয়েছে?

আপনি কি কোন অস্বাভাবিক ক্লান্তি বা দুর্বলতা অনুভব করেছেন?

আপনার কি জ্বর বা সংক্রমণের অন্যান্য লক্ষণ আছে?

Write A Comment